নুসরাত পাইরিন:
আমাদের অধিকার, আমাদের স্বাধীনতা; সর্বদা এ প্রতিপাদ্যে সারা দেশের ন্যায় কক্সবাজারে পালিত হয়েছে আন্তর্জাতিক সর্বজনীন মানবাধিকার দিবস। এ উপলক্ষে আজ জেলা প্রশাসনের সহযোগীতায় সিএসও ও এনজিও ফোরামের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে র্যালি ও আলোচনা সভা। সকালে র্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো: আলী হোসেন মহোদয়।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মহোদয় বলেন, সরকার দারিদ্র্য বিমোচন, জনগণের জীবনমান উন্নয়নসহ মানবাধিকার রক্ষায় দেশ ও দেশের বাইরে নিরলস প্রয়াস চালিয়ে যাচ্ছে। বাংলাদেশ সম্প্রতি মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত বিপুল রোহিঙ্গা জনগোষ্ঠীকে মানবিক কারণে আশ্রয় দিয়ে মানবাধিকার রক্ষায় এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। মানবতার এ অনন্য নিদর্শন স্থাপনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব হিউম্যানিটি’ উপাধি প্রদান করা হয়েছে। এ ছাড়া সব নাগরিকের বিশেষ করে অসহায় শিশু ও নারীদের স্বাভাবিক জীবন যাপন, শিক্ষা,স্বাস্থ্য, পুনর্বাসনসহ সার্বিক বিষয়ে মানবাধিকার রক্ষায় সরকারি-বেসরকারি সংস্থার পাশাপাশি সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান জেলা প্রশাসক মহোদয়।

এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মো: সেলিম শেখ, সিএসও এর কো-চেয়ারম্যান আবু মোর্শেদ চৌধুরীসহ বিভিন্ন এনজিও-এর প্রতিনিধি, সিএসও এর নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। সর্বদা এ প্রতিপাদ্যে সারা দেশের ন্যায় কক্সবাজারে পালিত হয়েছে আন্তর্জাতিক সর্বজনীন মানবাধিকার দিবস। এ উপলক্ষে আজ জেলা প্রশাসনের সহযোগীতায় সিএসও ও এনজিও ফোরামের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে র্যালি ও আলোচনা সভা। সকালে র্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো: আলী হোসেন মহোদয়। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মহোদয় বলেন, সরকার দারিদ্র্য বিমোচন, জনগণের জীবনমান উন্নয়নসহ মানবাধিকার রক্ষায় দেশ ও দেশের বাইরে নিরলস প্রয়াস চালিয়ে যাচ্ছে। বাংলাদেশ সম্প্রতি মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত বিপুল রোহিঙ্গা জনগোষ্ঠীকে মানবিক কারণে আশ্রয় দিয়ে মানবাধিকার রক্ষায় এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। মানবতার এ অনন্য নিদর্শন স্থাপনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব হিউম্যানিটি’ উপাধি প্রদান করা হয়েছে। এ ছাড়া সব নাগরিকের বিশেষ করে অসহায় শিশু ও নারীদের স্বাভাবিক জীবন যাপন, শিক্ষা.স্বাস্থ্য,পুনর্বাসনসহ সার্বিক বিষয়ে মানবাধিকার রক্ষায় সরকারি-বেসরকারি সংস্থার পাশাপাশি সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান জেলা প্রশাসক মহোদয় ।

এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মো: সেলিম শেখ, সিএসও এর কো-চেয়ারম্যান আবু মোর্শেদ চৌধুরীসহ বিভিন্ন এনজিও-এর প্রতিনিধি, সিএসও এর নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।